Skip to main content

Featured

কাসুন্দি দিয়ে কাতল মাছ রান্না

কাসুন্দি দিয়ে কাতল মাছ রান্না একটি মজাদার আইটেম। এভাবে রান্না করলে ভিন্ন মাত্রার স্বাদ পাওয়া যায়। আসুন দেখে নেয়া যাক এটি রান্না করতে কি কি উপাদানের প্রয়োজন। উপাদানঃ— ০১) কাতল মাছ ৪ পিস। ০২) টক দই ৪ টেবিল চামচ। ০৩) পিঁয়াজ বাটা ১/২ কাপ। ০৪) আদা রসুন বাটা ১ টেবিল চামচ। ০৫) কাঁচা মরিচ ৪ টি। ০৬) কাসুন্দি ২ টেবিল চামচ। ০৭) সয়া সস ১ টেবিল চামচ ০৮) মরিচ গুড়া উচু করে ১চা চামচ। ০৯) ধনে গুড়া ১ চা চামচ। ১০) হলুদ গুড়া ১/২ চা চামচ। ১১) লবন। ১২) তেল। পদ্ধতিঃ— একটি পাত্রে টক দই, সয়া সস, সমান্য পিঁয়াজ আদা রসুন বাটা, সামান্য মরিচ ধনে হলুদ গুড়া ও লবন ভাল ভাবে মিশান। এবার মাছের গায়ে ভাল ভাবে মসলা মাখিয়ে ৫/৬ ঘন্টা ফ্রিজে রেখে দিন। একটি ফ্রাই প্যানে তেল দিয়ে চুলায় বসান। তেল গরম হোলে মাছ দিয়ে উভয় পাশ একটু কড়া করে ভাজুন ও সরিয়ে রাখুন।এবার গরম তেলে আদা রসুন জিরা বাটা দিয়ে লাইট গোল্ডেন ব্রাউন করে ভাজুন। এবার পিঁয়াজ বাটা, লবন দিন ও পিঁয়াজ লাইট গোল্ডেন ব্রাউন করে ভাজুন।এবার মেরিনেটের অবশিষ্ট মসলা দিন ও ভাল ভাবে কষিয়ে নিন। এবার মরিচ,ধনে, হলুদ গুড়া ও লবন দিন ও ৩০ সেকেন্ড নাড়া চা

নারকেল দুধ বাদাম এর পায়েস/ COCONUT MILK PEANUT DESSERT RECIPE



দুধ, কোরান নারিকেল, সুগন্ধি পোলাও এর চাল ও চিনা বাদাম বাটা দিয়ে পায়েস অসাধারন স্বদের একটি পায়েস।আসুন দেখে নেয়া যাক এটি তৈরি করতে কি কি উপাদানের প্রয়োজন।
উপাদানঃ—
০১)নারিকেল ১টি
০২)ভাজা চিনা বাদাম ৫০ গ্রাম(খোসা ছাড়ানোর পর)
০৩)কনডেন্সড মিল্ক ১ পাউন্ড
০৪)সুগন্ধি পোলাও এর চাল ১০০ গ্রাম
০৫)চিনি ১৫০ গ্রাম
০৬)দারুচিনি ৩ টি ছোট টুকরা
০৭)এলাচি ৩ টি
০৮)লবঙ্গ ৪ টি
০৯)তেজপাতা ২ টি

পদ্ধতিঃ—
প্রথমে নারিকেল চিকন করে কুরিয়ে নিন, খেয়াল রাখবেন যেন নারিকেলের মালই অংশ কোরানোর সময় উঠে না আসে।আসলে পায়েস এর মধ্যে কাল কাল স্পট হিসাবে দেখা যাবে যাতে করে পায়েস এর টেক্সার নষ্ট হয়্ যাবে।এবার খোসা ছাড়ানো ভাজা বাদাম ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন।এবার অর্ধেক কোরান নারিকেল ব্লেন্ড করে নিন।এবার একটি পাতিলে পোলাও এর চাল সিদ্ধ করতে দিন।এবার কনডেন্সড মিল্ক এর কৌটা কেটে সমস্ত দুধ একটি পা্ত্রে ঢালুন ও ৭৫০ এম এল পানি যোগ করুন এবং ভাল ভাবে মিশিয়ে নিন।চাল সিদ্ধ হয়ে একেবারে নরম হয়ে আসলে সামন্য ঘুটে আধা ভাঙ্গা করে নিন।এবার দুধ, বাদাম বাটা, গরম মসলা, তেজপাতা ও নারিকেল বাটা দিয়ে অনবরত নাড়তে থাকুন।যেহেতু কনডেন্সড মিল্কে তীব্র মিষ্টি থাকে তাই মিষ্টি পরখ করুন। যদি লাগে চিনি দিন।আঁচ কমিয়ে দিয়ে নাড়তে থাকুন যেন নীচে লেগে না যায়।বেশ ঘন হয়ে আসলে বাকী অর্ধেক কোরান নারিকেল দিন ও ভল ভাবে নাড়িয়ে নামিয়ে নিন।আপনার পায়েস এখন রেডি।


Comments