Skip to main content

Featured

কাসুন্দি দিয়ে কাতল মাছ রান্না

কাসুন্দি দিয়ে কাতল মাছ রান্না একটি মজাদার আইটেম। এভাবে রান্না করলে ভিন্ন মাত্রার স্বাদ পাওয়া যায়। আসুন দেখে নেয়া যাক এটি রান্না করতে কি কি উপাদানের প্রয়োজন। উপাদানঃ— ০১) কাতল মাছ ৪ পিস। ০২) টক দই ৪ টেবিল চামচ। ০৩) পিঁয়াজ বাটা ১/২ কাপ। ০৪) আদা রসুন বাটা ১ টেবিল চামচ। ০৫) কাঁচা মরিচ ৪ টি। ০৬) কাসুন্দি ২ টেবিল চামচ। ০৭) সয়া সস ১ টেবিল চামচ ০৮) মরিচ গুড়া উচু করে ১চা চামচ। ০৯) ধনে গুড়া ১ চা চামচ। ১০) হলুদ গুড়া ১/২ চা চামচ। ১১) লবন। ১২) তেল। পদ্ধতিঃ— একটি পাত্রে টক দই, সয়া সস, সমান্য পিঁয়াজ আদা রসুন বাটা, সামান্য মরিচ ধনে হলুদ গুড়া ও লবন ভাল ভাবে মিশান। এবার মাছের গায়ে ভাল ভাবে মসলা মাখিয়ে ৫/৬ ঘন্টা ফ্রিজে রেখে দিন। একটি ফ্রাই প্যানে তেল দিয়ে চুলায় বসান। তেল গরম হোলে মাছ দিয়ে উভয় পাশ একটু কড়া করে ভাজুন ও সরিয়ে রাখুন।এবার গরম তেলে আদা রসুন জিরা বাটা দিয়ে লাইট গোল্ডেন ব্রাউন করে ভাজুন। এবার পিঁয়াজ বাটা, লবন দিন ও পিঁয়াজ লাইট গোল্ডেন ব্রাউন করে ভাজুন।এবার মেরিনেটের অবশিষ্ট মসলা দিন ও ভাল ভাবে কষিয়ে নিন। এবার মরিচ,ধনে, হলুদ গুড়া ও লবন দিন ও ৩০ সেকেন্ড নাড়া চা

কদবেল চাটনী/কতবেল আচার/Kotbel Achaar Recipe






কদবেল চাটনী/কতবেল আচার/Kotbel Achaar এমন একটি আচার যার নাম শুনলেই জিভে জল আসে। কদবেল চাটনী/কতবেল আচার/Kotbel Achaar Recipe এতে কি কি লাগে দেখে নেয়া যাক।

উপকরণঃ-

*কতবেল ২৪টি ছোট সাইজ। আপনি আপনার প্রয়োজন মত পরিমাণ কম বেশি করতে পারেন।

*গুড়/চিনি ১ কেজি

*সরিষার তেল দেড় কাপ

*পাঁচ ফোড়ন ১ টেবিল চামচ

*জিরা ১/২ চা চামচ

*আজওয়ান/জোয়ান ১ চিমটি

* Celery seed /রাঁধুনী ১ চিমটি

*লেবু ২ টি

*ভিনেগার ১ কাপ

*বড় রসুন কোয়া ৬ টি

*আদা ১/২ ইঞ্চি সাইজ

*শুকনা মরিচ ৩ টি

*মরিচ গুড়া ১ টেবিল চামচ

*হলুদ গুড়া ১ চা চামচ

*ধনে গুড়া ১ চা চামচ

*লবন ২ টেবিল চামচ

 

পদ্ধতিঃ-

কতবেলের শাঁসালো অংশ সংগ্রহ করে ভাল ভাবে চটকিয়ে নিন।*চুলায় কড়াই বসিয়ে তেল ঢালুন, তেল গরম হলে কুচান আদা রসুন দিয়ে গোল্ডেন ব্রাউন না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন।*এবার চুলার আঁচ কমিয়ে পাঁচ ফোড়ন, জিরা, আজওয়ান, রাঁধুনি ও শুকনা মরিচ দিন।*১০-১৫ সেকেন্ড পর লেবুর রস ও ভিনেগার দিন। কিছুক্ষন পর লবন, মরিচ, ধনে ও হলুদ গুড়া দিন।*এবার চটকানো কতবেল দিয়ে নাড়তে থাকুন।*এবার গুড়/চিনি দিন ও নাড়তে থাকুন যেন তলায় লেগে না যায়। আলাদা ভাবে পানি দেয়ার প্রয়োজন নাই।*ঘন হয়ে আসলে টক, মিষ্ট্‌ ঝাল ও লবন পরখ করে নামিয়ে নিন।*ঠান্ডা হলে পরিষ্কার শুকনা বয়মে ভরে ফেলুন, খেয়াল রাখবেন যেন আচারের উপরের অংশটি তেলের স্তরের নিচে থাকে।*মাঝে মাঝে রোদে দিলে সারা বছর ব্যবহার করতে পারবেন। রেসিপিটি ভাল লাগলে প্লিজ লাইক ও শেয়ার করুন।


Comments