Skip to main content

Featured

কাসুন্দি দিয়ে কাতল মাছ রান্না

কাসুন্দি দিয়ে কাতল মাছ রান্না একটি মজাদার আইটেম। এভাবে রান্না করলে ভিন্ন মাত্রার স্বাদ পাওয়া যায়। আসুন দেখে নেয়া যাক এটি রান্না করতে কি কি উপাদানের প্রয়োজন। উপাদানঃ— ০১) কাতল মাছ ৪ পিস। ০২) টক দই ৪ টেবিল চামচ। ০৩) পিঁয়াজ বাটা ১/২ কাপ। ০৪) আদা রসুন বাটা ১ টেবিল চামচ। ০৫) কাঁচা মরিচ ৪ টি। ০৬) কাসুন্দি ২ টেবিল চামচ। ০৭) সয়া সস ১ টেবিল চামচ ০৮) মরিচ গুড়া উচু করে ১চা চামচ। ০৯) ধনে গুড়া ১ চা চামচ। ১০) হলুদ গুড়া ১/২ চা চামচ। ১১) লবন। ১২) তেল। পদ্ধতিঃ— একটি পাত্রে টক দই, সয়া সস, সমান্য পিঁয়াজ আদা রসুন বাটা, সামান্য মরিচ ধনে হলুদ গুড়া ও লবন ভাল ভাবে মিশান। এবার মাছের গায়ে ভাল ভাবে মসলা মাখিয়ে ৫/৬ ঘন্টা ফ্রিজে রেখে দিন। একটি ফ্রাই প্যানে তেল দিয়ে চুলায় বসান। তেল গরম হোলে মাছ দিয়ে উভয় পাশ একটু কড়া করে ভাজুন ও সরিয়ে রাখুন।এবার গরম তেলে আদা রসুন জিরা বাটা দিয়ে লাইট গোল্ডেন ব্রাউন করে ভাজুন। এবার পিঁয়াজ বাটা, লবন দিন ও পিঁয়াজ লাইট গোল্ডেন ব্রাউন করে ভাজুন।এবার মেরিনেটের অবশিষ্ট মসলা দিন ও ভাল ভাবে কষিয়ে নিন। এবার মরিচ,ধনে, হলুদ গুড়া ও লবন দিন ও ৩০ সেকেন্ড নাড়া চা

করমচার আচার/Crimson fruit or Carissa carandas Pickle



আমরা প্রায় সবাই জানি করমচা একটি টক ফল। এটা লবন দিয়ে কাঁচা খাওয়া ছাড়া আর কিছু করা যায় না।ধারনাটা সঠিক নয়।করমচা দিয়ে খুবই মজাদার আচার করা যায়।আসুন দেখে নেয়া যাক আচার তৈরীতে কি কি উপাদান প্রয়োজন।
উপকরনঃ—
০১)করমচা ২৫০ গ্রাম।
০২)চিনি/গুড় ২০০ গ্রাম।
০৩)ভিনেগার ৩ টেবিল চামচ।
০৪)পাঁচফোড়ন ২ টেবিল চামচ।
০৫)সরিষা ১ টেবিল চামচ।
০৬)বড় রসুন কোয় ৬টি বাটা/কুচি।
০৭)১/২ ইঞ্চি সাইজ আদা বাটা/কুচি।
০৮)মরিচ গুড়া ২চা চামচ।
০৯)ধনে গুড়া ১ চা চামচ।
১০)হলুদ গুড়া ১/৩ চা চামচ।
১১)লবন।
১২)সরিষার তেল ১/২ কাপ।
*** মরিচ গুড়া ও চিনির পরিমান আপনার প্রয়োজন পছন্দ মত পরিবর্তন করতে পারেন।

পদ্ধতিঃ—
প্রথম করমচা গুলি ভাল ভাবে বেছে ও ধুয়ে নিন।একটি ছুরির ডগা দিয়ে করমচার পেট চিরে দিন যেন মসলা ভাল ভাবে ভিতরে প্রবেশ করতে পারে।এবার পাঁচফোড়়ন ও সরিষা এক সাথে বেটে নিন।এবার চুলায় পাত্র দিন ও তেল ঢালুন।তেল গরম হলে লবন, আদা ও রসুন বাটা দিন এবং গোল্ডেন ব্রাউন না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন।এবার পাঁচফোড়ন বাটা দিন।৩০ সেকেন্ড পর মরিচ, ধনে ও হলুদ গুড়া দিন ও নাড়়তে থাকুন।৩০ সেকেন্ড পর ভিনেগা্‌র,চিনি ও করমচা দিন।এবার এমন ভাবে পানি দিন যেন করমচা পূর্ণ ভাবে সিদ্ধ হয় এবং পানিও প্রায় শুকিয়ে যায়।ঘন হয়ে আসলে টক, মিষ্টি, লবন ও ঝাল পরখ করুন।আপনার মনমত না হলে প্রয়োজনিয় ব্যবস্থা নিন।এবার নামিয়ে নিন ঠান্ডা হওয়ার সুযোগ দিন।এবার শুকনা পরিস্কার বয়মে ভরে ফেলুন।উপরের স্তরটি তেলের নিচে রাখতে প্রয়োজনে বাড়তি তেল দিন।মাঝে মাঝে রোদে দিলে সারা বছর ব্যবহার করতে পারবেন।

Comments